Simplifying Train Travel

ব্যাগপত্রের বিষয়ে নতুন নিয়ম

এসি ফার্স্ট ক্লাসের যাত্রীরা নিখরচায় 70 কেজি পর্যন্ত ব্যাগপত্র সাথে নিতে পারবেন এবং মালপত্রের ওজন তার থেকে বেশি হলে পার্সেল অফিসে ওজন করিয়ে আলাদা করে টাকা দিতে হবে এবং সর্বাধিক 150 কেজির মালপত্র সাথে করে নিয়ে যেতে পারবেন।

এসি টু টায়ারের যাত্রীরা নিখরচায় 50 কেজি পর্যন্ত ব্যাগপত্র সাথে নিতে পারবেন এবং মালপত্রের ওজন তার থেকে বেশি হলে স্টেশনের লাগেজ অথবা পার্সেল অফিসে ওজন করিয়ে আলাদা করে টাকা দিতে হবে এবং সর্বাধিক 100 কেজির মালপত্র সাথে করে নিয়ে যেতে পারবেন।

এসি ত্রি অথবা এসি চেয়ার কারে করে যাওয়া যাত্রীরা নিখরচায় 40 কেজি মালপত্র সাথে করে নিয়ে যেতে পারবেন এবং এর বেশি মালপত্র সাথে নিতে পারবেন না।

স্লিপার ক্লাসের যাত্রীরা নিখরচায় 40 কেজি মালপত্র নিয়ে যেতে পারবেন এবং মালপত্রের ওজন তার বেশি হলে আলাদা করে টাকা দিতে হবে এবং সর্বাধিক 80 কেজি সাথে নিতে পারবেন।

সেকেন্ড ক্লাসের যাত্রীরা নিখরচায় 35 কেজি মালপত্র নিতে পারবেন। মালপত্রের ওজন তার বেশি হলে লাগেজ অথবা পার্সেল অফিসে ওজন করিয়ে আলাদা করে টাকা দিতে হবে এবং সর্বাধিক 70 কেজি মালপত্র সাথে করে নিয়ে যেতে পারবেন।

5 বছর থেকে শুরু করে 12 বছরের কম বয়সী যাত্রীরা তাদের নির্ধারিত ক্লাসের জন্য নিখরচার ব্যাগপত্রের অর্ধেক ওজনের ব্যাগপত্র সাথে করে নিয়ে যেতে পারবেন। এই ধরনের ক্ষেত্রে নিখরচায় নিয়ে যাওয়া ব্যাগপত্রের ওজন 50 কেজি ছাড়ালে চলবে না।

আপনি যদি সাথে করে ট্রাঙ্ক, স্যুটকেস অথবা বাক্স নিয়ে যাচ্ছেন তাহলে তাদের পরিমাপ যেন 100 সেমি x 60 সেমি x 25 সেমি এর ভিতরে হয়। এর থেকে বেশি বড় মাপের হলে তা লাগেজ ভ্যানে পাঠানো হবে।

অতিরিক্ত মালপত্রের বুকিং কীভাবে করতে হবে?

Bengali Railway blog

আপনি যে স্ট্রেশন থেকে যাত্রা শুরু করবেন সেখানে সময়ের আগে পৌঁছে যান এবং পার্সেল অফিসে গিয়ে জিজ্ঞাসা করে নিন। ট্রেন ছাড়ার কম করে 30 মিনিট আগে অতিরিক্ত মালপত্রের বুকিং করিয়ে নিতে হবে।

অতিরিক্ত মালপত্রের জন্য থাকা ফর্মটি ভরুন এবং মালপত্রের ওজন করিয়ে নিন।

যত টাকা আলাদা করে দিতে হবে তা মেটান এবং তার স্লিপ নিয়ে নিন।

টিটিই দেখতে চাইলে আপনাকে এই স্লিপ দেখাতে হবে।

বুক করা হয়ে গেলে, অতিরিক্ত মালপত্র ব্রেক ভ্যানে পাঠানো হবে।

অতিরিক্ত মালপত্র বুক করার খরচ 30 টাকা থেকে শুরু

ভারতীয় ট্রেনে করে আপনি কোন ধরনের মালপত্র নিয়ে যেতে পারবেন না?

অ্যাসিড অথবা দাহ্য গ্যাসের মতো কোন কিছু নিয়ে যেতে পারবেন না।

অক্সিজেন সিলিন্ডার, সাথে তার স্ট্যান্ড, নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হলে তা নিখরচায় নিয়ে যেতে পারবেন। তবে মেডিকেল সার্টিফিকেট দেখাতে হবে।

বিক্রি করার জন্য কোনও জিনিস নিয়ে যেতে পারবেন না। তার জন্য আপনাকে লাগেজ ভ্যানে করে নিয়ে যাওয়ার জন্য আলাদা করে বুকিং করাতে হবে।

কোনও আপত্তিজনক অথবা অবমাননাকর জিনিস নিয়ে যেতে পারবেন না।

পাখি, মাছ, কুকুর অথবা বিড়াল নিয়ে যেতে পারবেন না। আপনাকে তার জন্য পার্সেল অফিসে বুকিং করাতে হবে অথবা পুরো এসি ফার্স্ট ক্লাস বগি বুক করাতে হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *