Insights into simplifying train travel

রেল গাড়িতে গভীর অরন্যে

কখনও ভেবেছেন কি, কোন একদিন রেল সফরএ হঠাত আলগোছে জানলার পর্দা যেই সরিয়েছেন অমনি দেখলেন এক পাল হাতি আপনাকে শুড় তুলে অভ্যর্থনা করছে। এই অবিশ্বাস্য ব্যাপারও সত্যি হতে পারে যদি আপনি ভারতবর্ষের বিশেষ কিছু রেল পথে যাতায়াত করেন। এবং এই সব মুহূর্তের জন্য আপনি যাতে ক্যামেরা হাতে প্রস্তুত থাকেন সেই জন্য জেনে নিন এই রকম কিছু রোমহর্ষক রুটএর কথা।

ডুয়ার্স, পশ্চিমবঙ্গ

Siliguri Alipurduar route

সুন্দরী ডুয়ার্স তার অসামান্য রুপের ডালা নিয়ে অপেক্ষা করছে আপনার জন্য। শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার যাওয়ার ৩ থেকে ৪ ঘণ্টার এই সফরের প্রতিটা মুহূর্ত আপনি উপভোগ করবেন। শুধু বন্য জন্তু নয়, আপনি তিনটি অভয়ারণ্যর ঘন সবুজ গাছ গাছালির প্রাকৃতিক শোভা উপভোগ করতে পারবেন। শিলিগুড়ি – আলিপুরদুয়ার রেল রুট বিস্তৃত হয়েছে মহানন্দা অভয়ারন্য, বক্সা বাঘ্র প্রকল্প এবং চাপরামাড়ি জঙ্গলের ভেতর দিয়ে। তাই এই পথ দিয়ে যাওয়ার সময় হাতি, বানর, হরিন এবং নানা রকম পাখির দেখা পাওয়া কোন আশ্চর্যের বিষয় নয়;এমন কি ভাগ্য সহায় থাকলে চিতা অথবা বাঘের দেখাও পেতে পারেন।

  • রুটঃ শিলিগুড়ি – আলিপুরদুয়ার
  • টিকেটের দামঃ ১৪০ টাকা

অরন্যের ধার ঘেসে, কর্ণাটক

Hospet Tinaighat route

দক্ষিণ পশ্চিম রেল ওয়েস ধার্বাদ, বেলাগাভি এবং উত্তর কন্নড় জেলার সাথে হস্পেত – তিনাই ঘাট রুট দিয়ে যেতে গেলে আপনাকে ভিমগাদ অভয়ারন্যের মধ্যে সফর করতে হবে। দুষ্প্রাপ্য গাছগাছালি পূর্ণ এই জঙ্গলে রেল লাইন এর ধারে গাউর ও হাতির দেখা মিলতে পারে। যখন আপনার ট্রেন জঙ্গলের মধ্যে প্রবেশ করবে তখন রেল গাড়ির ঝিক ঝিক আওয়াজের সাথে পাখিদের কলকাকলি এক অপূর্ব সিম্ফনির সৃষ্টি করবে।

  • রুটঃ হস্পেত – তিনাইঘাট
  • টিকিটের দামঃ ১৪০ টাকা

হাতির পিছু পিছু, উত্তারাখণ্ড

Chilla - Motichur

উত্তারাখণ্ড প্রাকৃতিক সৌন্দর্যে অসাধারন। পাহাড় ও জঙ্গলে ঘেরা এই রাজ্য ভ্রমন পিয়াসী মানুষদের স্বর্গ রাজ্য। চিল্লান – মতিচুর করিডর দিয়ে যাওয়ার সময় বন্য জন্তু দের তাদের প্রাকৃতিক আবাসে দেখার জন্য আপনাকে ট্রেন থেকে নামতে হবে না, জানলার পর্দা সরালেই চোখে পরবে এক অসাধারন সুন্দর অরন্য। কিছু ট্রেন রুট যেমন দেরাদুন – সুভাষ নাগার, হৃষীকেশ – বিবিওালা – নাম্বেরদের ফার্ম এবং হারিদ্বার – মতিচুর রাজাজি জাতীও উদ্যানের মধ্যে দিয়ে গিয়েছে। এই রাস্তা দিয়ে যেতে গেলে হাতিদের দল এর সাথে মোলাকাত হতেই পারে আপনার। কোন কোন সৌভাগ্যবান যাত্রী চিতা বাঘের দেখাও পেয়েছেন বলে শোনা যায়।

  • রুটঃ চিল্লা – মতিচুর
  • টিকেটের দামঃ ১৪০-১৭৫ টাকা

পশুরাজের সাথে সাক্ষাত, গুজরাট

Sasan Gir lion

আপনি যদি সন্ধ্যে বেলা ভেরাভাল থেকে সাসান গীর ট্রেনএ করে সফর করেন, তাহলে জানলার বাইরে নজর রাখতে ভুলবেন না কারন আপনি তখন পশুরাজ সিংহ এর এলাকার ভেতরে। রেল লাইনের পাশ দিয়ে প্রায়শই সিংহ এর দলের সান্ধ্য ভ্রমন করতে দেখা যায়। সিংহ দর্শনের জন্য বিখ্যাত ১৪ কিমি বিস্তৃত সাসান গীর – চিত্রাবাদ রুট এশিয়াটিক সিংহের এক মাত্র বাসভুমি গীর জাতীয় উদ্যানের অংশ। এই রকম সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে আপনি নিশ্চয়ই চান না?

  • রুটঃ সাসান গীর – চিত্রাবাদ
  • টিকেটর দামঃ ১০০ টাকা

তাহলে আর দেরি নয়; শিগগিরই বেরিয়ে পড়ুন এই সব ট্রেন সফরে আর নিজের অভিজ্ঞতাকে করুন সমৃদ্ধ।


Leave a Comment

Required fields are marked *