Insights into simplifying train travel

সারা সপ্তাহ ধরে মজায় ছুটির কাটানোর কিছু জায়গা

লম্বা ছুটিতে কোথায় যাবেন তা কি আপনি ঠিক করে উঠতে পারছে না? তাকিয়ে দেখুন আপনার শহর থেকে অল্প দূরেই কিন্তু ঘুরে আসার অনেক জায়গা রয়েছে। তাই আর না ভেবে বেড়িয়ে পড়ুন আর ছুটির মজায় গা ভাসান।

দিল্লি

সাঙ্গলা ভ্যালি

Sangla Valley
কিন্নায়ুর রাজ্যে এই মনোরম উপত্যকাটি রয়েছে। এখানে পৌঁছাতে হলে আপনাকে প্রথমে শিমলাতে পৌঁছাতে হবে। শিমলা থেকে আপনি বাসে ও প্রাইভেট ট্যাক্সি করে সহজেই এই উপত্যকায় পৌঁছে যেতে পারবেন। শান্ত গ্রাম, বাগিচা, ঘন গাছের সারি এবং বরফ ঢাকা পর্বত সবকিছুই আপনার অপেক্ষায় রয়েছে!
পর্যটকদের দেখার জায়গা: কামরু ফোর্ট, সাঙ্গলা কান্ডা, বাসপা নদী, রাকচাম, চিটকুল এবং ব্রেলেঙ্গি গোম্পা
নিকটবর্তী রেলস্টেশন: শিমলা

ভ্যালি অফ ফ্লাওয়ার

Valley of Flowers
নেপাল ও তিব্বত দিয়ে ঘেরা এই জায়গা বর্ষাকালে নিজেকে নতুন করে সাজিয়ে তোলে। এই উপত্যকায় 300টিরও বেশি ধরনের ফুল ও ঔষধি গাছ আছে।
পর্যটকদের দেখার জায়গা: নন্দা দেবী ন্যাশনাল পার্ক, হেমকুন্ড সাহিব, হিমালয়ান ট্রেক
নিকটবর্তী রেলস্টেশন: হরিদ্বার

কলকাতা

দুয়েল

Deul
বোলপুরের কাছে অজয় নদীর ধারে রয়েছে দুয়েল। এখানে আসলে আপনি বাংলার ইতিহাস, প্রাকৃতিক সৌন্দর্য্য এবং গ্রাম্য জীবনের সারল্যের স্পর্শ পেতে পারবেন। এখানে সংস্কৃতি, ঐতিচ্য এবং ইতিহাসকে তার আসল রূপেই বেঁধে রাখা হয়েছে। 300 বছরের পুরনো মন্দির থেকে শুরু করে প্রকৃতির বানানো পথ ধরে হাঁটা সব ধরনের অভিজ্ঞতাই আপনি দুয়েলে নিতে পারবেন…
পর্যটকদের দেখার জায়গা: টেরাকোটা মন্দির, কবী জয়দেবের বাড়ি, অজয় নদীর ধার এবং গারহ অরণ্য
নিকটবর্তী রেলস্টেশন: বোলপুর-শান্তিনিকেতন

উত্তর বাংলা

North Bengal
বর্ষাকালে উত্তর বাংলার পর্বতের খাপে লুকিয়ে থাকা ছোট গ্রাম সামসিং ও সুনতালেহখোলায় বেড়াতে যান। এখানে সুন্দর গাছেদের সারি ও বরফ ঢাকা মেঘ দেখতে পাবেন।
পর্যটকদের দেখার জায়গা: সামসিং, সুনতালেহখোলা, গাজোলদোবা, কোরোনেশন ব্রিজ এবং দুধিয়া।
নিকটবর্তী রেলস্টেশন: নিউ জলপাইগুড়ি

মুম্বাই

খাপোলি

Khapoli
সহ্যাদ্রি পর্বতমালার তলায় রয়েছে খাপোলি। এখানে হ্রদ, জলপ্রপাত, প্রাকৃতিক সৌন্দর্য্য এবং অনন্য সাধারণ স্থাপত্যের সুন্দর সব মন্দির রয়েছে।
পর্যটকদের দেখার জায়গা: জেনিথ জলপ্রপাত, কালোতে হ্রদ, অষ্টবিনায়ক মন্দির এবং ইমাজিকা
নিকটবর্তী রেলস্টেশন: লোনাওয়ালা

কামশেট

Kamshet
ভারতের 10টি সেরা অ্যাডভেঞ্চার প্লেসের মধ্যে অন্যতম হল কামশেট। গাছেদের সারি, শান্ত হ্রদ, পর্বত আপনাকে নতুন করে জাগিয়ে তুলবে।
পর্যটকদের দেখার জায়গা: বড়িভালি হ্রদ, ধাক বাহিরি দূর্গ, রাজমাচি, ডিউক’স নোজ এবং মানিকগড়।
নিকটবর্তী রেলস্টেশন: লোনাওয়ালা

চেন্নাই

ট্রানকিউবার

Tranquebar
সমুদ্রের ধারের এই ছোট শহরের বিশেষত্ব হল পুরাতন বিল্ডিং, স্থাপত্য এবং ইতিহাসের সাথে যোগসূত্র। এখানে আসলে আপনি ডাচদের ঔপনিবেশিক শাসনের ছোঁয়া পেতে পারবেন।
পর্যটকদের দেখার জায়গা: ডান্সবোর্গ দূর্গ, নিউ জেরুজালেম চার্চ, ড্যানিশ মিউজিয়াম, মাসিলামানি নাথার কোয়েল, জিওন চার্চ, কারাইকাল ও থিরুক্কাদাইয়ুর।
নিকটবর্তী রেলস্টেশন: মায়িলাদুথরাই

মুন্নার

Munnar
কেরালারা ইদুক্কি জেলার দক্ষিণ পশ্চিমে মুন্নার রয়েছে। মুন্নার এক শান্ত ছোট হিল স্টেশন। এখানে অনেক জলপ্রপাত, হ্রদ এবং অরণ্য রয়েছে।
পর্য্টকদের দেখার জায়গা: আট্টুকাল জলপ্রপাত, মাট্টুপেট্টি হ্রদ, এরাভিকুলাম ন্যাশনাল পার্ক, ভালারা জলপ্রপাত, লাক্কাম জলপ্রপাত, রাজামালা ওয়াইল্ডলাইফ স্যানচিউরি এবং মারায়ুর।
নিকটবর্তী রেলস্টেশন: আলুভা


Leave a Comment

Required fields are marked *