Insights into simplifying train travel

পশ্চিমবঙ্গের 5টি ঐতিহ্যবাহী জনপ্রিয় ক্যাফে

পশ্চিমবঙ্গে আপনি বেশ কিছু সেরা ক্যাফে পেয়ে যাবেন। বাঙালীদের কাছে ক্যাফেতে বসে গল্পগুজব করার মজাই আলাদা। বাঙালীরা একটু কফি বা চা খেতে বেশ ভালোই বাসে আর তাই পশ্চিমবাংলায় ক্যাফের কোনো অভাব নেই। আসুন পশ্চিমবঙ্গের কিছু ঐতিহ্যবাহী ক্যাফের কথা জেনে নিই।

Indian Coffee House

ইন্ডিয়ান কফি হাউস, কলকাতা

কলকাতার আড্ডা দেওয়ার জায়গা। এই কফি হাউস কলেজ স্ট্রীটে রয়েছে এবং 1936 সাল থেকে চলছে। এখানে যারা আসেন তারা ফিশ কাটলেট আর কোল্ড কফি খেয়ে দেখতে ছাড়েন না। এখানে আপনি সবসময় অনেককে গল্পগুজবে মেতে থাকতে দেখবেন।

Flury’s

ফ্লুরি’জ, কলকাতা

জে, ফ্লুরি নামের এক স্যুইস দম্পত্তি 1927 সালে এটি খোলেন। আর এ হল কলকাতার সেরা পশ্চিমী ব্রেকফাস্ট কফি শপ। কলকাতার ব্যস্ত পার্ক স্ট্রীটে রয়েছে। ফ্লুরিসে আপনি সেরা চা এবং কফি খেতে পাবেন। এখানকার কেক, পেসট্রি এবং ডোনাটের তো তুলনাই হয় না। আপনি হয়তো ফ্লুরিসে রয়েছেন আর কিছু বিখ্যাত মানুষদেরও সেখানে দেখার সৌভাগ্য হয়ে যেতে পারে।

Kookie Jar

কুকি জার, কলকাতা

কলকাতা শহরের কনফেকশনারি প্রিয় মানুষদের কুকি জার বিগত 28 বছর ধরে সেরা কনফেকশনারির আনন্দ দিয়ে আসছে। আপনি কখনও এই ক্যাফেতে আসলে মোচা বিসকিট, চকোলেট মাউসি, লেমন টার্টস, চিকেন এনভেলপ এবং মাশরুম প্যাটি খেয়ে দেখতে ভুলবেন না যেন। আপনি ভুলতে পারবেন না!

Glenary’s

গ্লিনারি’জ, দার্জিলিং

1911 সাল থেকে এই ক্যাফে চলছে। সন্ধ্যার দিকে চা এবং হালকা কিছু খাবার এখানকার চিরাচরিত লাল সাদা চেকের টেবিল ক্লথে রেখে খাওয়ার ঐতিহ্য বহুদিনের। দার্জিলিং চা, কফি, ক্রিম রোল, পেস্ট্রি, অ্যাপল পাই, ব্রাউনি এবং স্কোন হল এখানকার বিখ্যাত কিছু খাবার।

Paris Kalimpong

প্যারিস কালিম্পং, কালিম্পং

এই ক্যাফের চারপাশের প্রাকৃতিক সৌন্দর্য্য অসাধারণ। ক্যাফের ভিতরের সাজানো গোছানো পরিবেশ আপনার মনে ধড়বে। এখানকার কফি, গ্রিন টি, ফ্রেঞ্চ পেস্ট্রি, ব্রেড, ব্রিওচে, ক্যুইচে এবং লেমন চিজ কেক বিখ্যাত। প্যারিসের কথা বললেও এখানে পশ্চিমবাংলায় আপনার সন্ধ্যাটিও যে সমান আনন্দের করা তোলা যায় তার জন্য এখানে কোনো খামতি রাখা হয়নি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *