Simplifying Train Travel

ভারতে 10 চমকপ্রদ ধরনের রেল যাত্রী

ট্রেনে করা যাত্রা করা যেন বলিউড সিনেমার থেকে কোন অংশে কম নয়, এখানে বিনোদন, কমেডি, নাটক এবং অনেক সময় মারপিট – কোন কিছুরই অভাব নেই। আমরা ট্রেনে করে যাত্রা করার সময়ে অনেক সময়ে এমন মানুষ পাই যারা আমাদের যাত্রাকে স্বাচ্ছন্দ্যময় করে তোলেন অন্যদিকে অনেক সময় কষ্টসাধ্য করে তোলেন। এই ধরনের রেল যাত্রীদের নিয়ে আসুন কথা বলি। আমরা আশা রাখি আপনিও এই ধরনের মানুষের সাথে কখনও না কখনও মুখোমুখি হয়েছেন।

dabba wala

• ডাব্বা-ওয়ালা – তাদের ডাব্বা খাবারে ভর্তি থাকে, কিছু মানুষ আক্ষরিক অর্থে প্রতি ঘণ্টায় ঘণ্টায় খাবার খান। তারা একদিকে তাদের বাড়িতে বানানো খাবারের সুগন্ধ ছড়িয়ে দেন এবং অন্যদিকে সমানে মুখ নাড়িয়ে খাবার খাওয়ার শব্দ আমাদের কানে পৌঁছে দেন। তাছাড়া, বাচ্চারা ট্রেনে ওঠা প্রায় সব হকারদের কাছ থেকেই কিছু না কিছু কেনার বায়না করে।

kishore-kumar

• কিশোর কুমার – মিউজিক আমাদের সবারই পছন্দের। তাই না কি? তবে এই লোকগুলি যেন ‘একটু বেশিই’ ভালো বাসেন। তারা নিজেদের ফোনে নন-স্টপ মিউজিক বাজিয়েই থেমে থাকেন না আবার তার সাথে জোর গলায় গাইতেই দ্বিধা করেন না যাতে কিনা সঙ্গী যাত্রীরা তাদের বেসুরে গাওয়া গান ‘উপভোগ’ করতে পারেন।

cbi-folks

• CBI দল – আপনি ট্রেনে উঠে এই মিষ্টি দেখতে মানুষগুলোকে পাবেন যারা আপনার সিটের ঠিক পাশের সিটে বসে থাকবেন। “হাই, কোথাও যাচ্ছেন” এই ছোট্ট কথা দিয়ে তারা আপনার সাথে আলাপ শুরু করবেন আর তারপরে ধীরে ধীরে আপনার ব্যক্তিগত জীবনে উঁকি দেবে। ভারতীয় রেলে যাত্রা করার সময় আপনি এই ধরনের একটা না একটা মানুষের সন্ধান ঠিকই পাবেন।

snory-glory

• নাক ডাকার দল – এই ধরনের মানুষগুলো সারা দিন ধরে, রাতে, সন্ধ্যায় এবং সারা যুগ ধরে ঘুমিয়ে যেতে নিজেদের নীচের বার্থ উপরের বার্থের সাথে পাল্টাপাল্টি করে নেন। এই ধরনের ব্যক্তিদের ঝগড়ুটে পরিবার, দাঁত খেচানো বাচ্চা অথবা জোড়ে জোড়ে অন্তাকশরি খেলার মতো কোনও কিছুই টলাতে পারে না।

Luggage-Over-doses

• প্রচুর মালপত্র সাথে নিয়ে ওঠা – কিছু মানুষকে আপনি দেখবেন যে প্রচুর মালপত্র নিয়ে উঠতে, দেখে মনে হবে তারা যেন কোথাও নতুন সভ্যতার জন্ম দিতে চলেছে। তাদের চারপাশের এমন কোনও জায়গা ফাঁকা থাকবে না, সব তারা নিজেদের মালপত্র রেখে ভরিয়ে তুলবেন। আপনার দেখে সন্দেহ হতে পারে যে তাদের হয়তো বাড়ি থেকে তাড়িয়ে দিয়েছে এবং তারা অন্য কোথাও এক নতুন জীবন শুরু করতে চলেছেন।

romantic-couples

• একে অপরের জন্য – হ্যাঁ, আপনি যেকোনও ট্রেন যাত্রায় এই ধরনের যুগলদের মিস করবেন না। তারা নিজেদের নিয়েই ব্যস্ত থাকে এবং তাদের চারপাশে আর যা কিছু ঘটছে তার দিকে কোনও খেয়াল থাকে না। তারা শুধু নিজেদের মধ্যেই মগ্ন আর “বেবি, তোমার কি কিছু চাই?” এমন ন্যাকা প্রশ্নের সেশন যেন আর ফুরবে না। আর সেটাই হয়তো হওয়া উচিত কেননা ট্রেনে যাত্রা তো আদতে এক রোমান্টিক সম্পর্কই বটে। তাই না কি?

Ye-seat-mujhe-de-de-thakur

• “ইয়ে সিট মুঝে দে দে ঠাকুর” – এই ধরনের মানুষেরা যাতে তাদের দলের বাকি সদস্যের সাথে একসাথে বসতে পারেন তার জন্য ট্রেন যাত্রার প্রায় পুরো সময়টা ধরেই সহযাত্রীদের অনুরোধ করতে থাকবে। যখন তারা একে অপরের কাছাকাছি সিট পেতে পারবে না তখন তারা তাদের সহযাত্রীদের “একটু অ্যাডজাস্ট” করার অনুরোধ করবে যাতে কিনা তারা তাদের প্রিয়জনদের সাথে ঘেসাঘেসি করে বসতে পারে; কারণ এই পুরো ট্রেন যাত্রায় তারা যদি একসাথে না থাকতে পারে তাহলে কী ভয়ানক ব্যাপারটাই না ঘটবে বলুন।

এই ক্যাটাগরিতে আর এক ধরনের যাত্রীরাও পড়েন – তারা হলেন বিনা টিকিটে যাত্রা করা ‘জুগাড়ু’ মানুষ। আপনি সবসময়েই তাদের আসনের জন্য হয় TTE এর সাথে অথবা সহযাত্রীদের সাথে তর্কবিতর্ক করতে দেখবেন।

Hotshot-Corporates

• হট-শট কর্পোরেট – এ যেন আপনার চোখের ঠিক সামনে এক পুরোদস্তুর কর্পোরেট অফিস নজরে পড়া। চার্জিং পয়েন্ট ব্যবহার করতে আপনি এদেরই বেশি দেখবেন, এই কর্পোরেট হটস্পট তাদের নিজেদের ল্যাপটপে সহযাত্রীদের জন্য মিউজিক বাজাবেন অথবা সিনেমা চালাবেন। তারা নিজেদের ল্যাপটপে কোনও উপস্থাপনায় কিছু লেখার পাশাপাশি অন্যদিকে তাদের দামী স্মার্টফোনে উঁচু গলায় কাজের বিষয়ে আলোচনা করবেন।

440-volt-debators

• 440 ভোল্ট চর্চাকারী – রাজনীতি, দেশ, দুর্নীতি, বেকারত্ব যা কিছু নিয়েই প্রশ্ন করতে চান অথবা জানতে চান। আপনার পছন্দের যেকোনও বিষয় তুলে নিন আর দেখবেন তারা তাতে কেমন জোড়ালো তর্কবিতর্কে সামিল হচ্ছেন।

Daredevils

• সাহসী -এই ধরনের মানুষদের যেন তাদের নিজেদের আসনে বসে থাকতে খুব কষ্ট হয় এবং তারা মাঝেমধ্যেই ট্রেনের দরজার কাছে যাওয়ার জন্য আপনাকে বিরক্ত করতে ছাড়বেন না। দরজার কাছে বিপদ মাথায় নিয়ে দাঁড়িয়ে থেকে তারা তাজা বাতাস আর প্রাকৃতিক সৌন্দর্য্যকে উপভোগ করবেন।

আমরা নিশ্চিত যে ট্রেনে করে যাত্রা করার সময়ে আপনিও এমন মানুষের মুখোমুখি হয়েছেন যারা আপনাকে বিরক্ত করেছেন। তবে যাই হোক না কেন এরা হলেন লম্বা ট্রেন যাত্রার আসল বিনোদন এবং আমরা সেই কারণেই তাদের ভালোবাসি!

 


One thought on “ভারতে 10 চমকপ্রদ ধরনের রেল যাত্রী

  1. Satyabrat chakraborti

    I travel to Surat for at least 2-3 time from Howrah in every 6 months. I mostly travel by the trains 12833 or 12905. During my travels I meet different types of travelers. I meet some unknown passengers in Surat, and while sharing the berths we become good friends.

    Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *