Insights into simplifying train travel

পোর্ট ব্লেয়ার, যেখান থেকে এই গল্প শুরু হয়

আন্দামান বেড়াতে পোর্ট ব্লেয়ার আপনার প্রথম স্টপেজ হতে হবে। আমার বিশ্বাস, যদিও আপনি এই সৈকত এবং পরিচ্ছন্ন দৃশ্য আপনি পছন্দ করবেন, এটি সৌন্দর্যের মাত্র অর্ধেক যা অপেক্ষা করছে যখন আপনি আন্দামানের দ্বীপগুলোতে লাফাতে লাফাতে যাবেন। ভারতের স্বাধীনতা সংগ্রামের মিলন স্থল সেলুলার কারাগার যেখানে আপনাকে অবশ্যই যেতে হবে যদিও অযথা ঝামেলা এড়ানোর জন্য আপনার এন্ট্রির টিকিট অনলাইন বুক করে নিশ্চিত করুন। পোর্ট ব্লেয়ারের আরেকটি কার্যক্রম যা ছাড়া যাবেনা, তা হল রাজীব গান্ধী ওয়াটার স্পোর্টস কমপ্লেক্স এবং নর্থ বে সৈকত এ জল ক্রীড়া।

হেভলক, নতুন গোয়া

Bengali Travel Blog

অদ্ভুত এবং এখনও অক্ষত, হ্যাভলক দ্বীপ কিন্তু ধীরে ধীরে ভারতীয় এবং বিদেশী পর্যটকদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করছে। এখানে আপনি এশিয়া এর পরিষ্কার সৈকত আছে রাধানগর বিচ যার সৌন্দর্যের ঝলকে আপনি মোহিত হবেন। অবিচ্ছিন্ন প্রসারিত পরিষ্কার বালি এবং স্ফটিকের মত পরিষ্কার জল এর সাথে, রাধানগর সৈকতের একটি সন্ধ্যাযাপনে সত্যিই প্রাণে নতুন উদ্দীপনার সঞ্চার হয়।

Radhanagar-Beach Havelock island

হ্যাভলক এর অন্যান্য সৈকতের মধ্যে এলিফ্যান্ট সৈকত এবং কালাপাথর সৈকত। যদিও কালাপাথর একটি অদ্ভুত ছোট গ্রামের খুব কাছে এবং খুব বেশী কিছু দেখার নেই, তবে লোকেদের স্নোকিং এবং স্কুবা ডাইভিংয়ের জন্য এলিফ্যান্ট সৈকতে ভীড় জমায়। হ্যাভলোক আমার সর্বোত্তম পছন্দের আরেকটি কারন হল যে এটির আশ্চর্যজনক অবস্থান যেখানে আপনি নিখুঁতভাবে আপনার স্কুটিতে সুবজ ঘেরা তৃণভূমির মধ্যে ঘুরতে পারেন এবং আপনার মুখে বাতাসের তীব্রতা অনুভব করতে পারেন। পরবর্তী গোয়ার হবার জন্য এর সবকিছু তৈরি আছে।

রস দ্বীপ, সত্যিকারের ইংরেজ

Ross-Island

রস দ্বীপের যাত্রা নাটকীয়, ঠিক সেই ভাবে আমরা এটাকে ফটোগ্রাফে দেখি। অলঙ্কারময় আকাশে সাদা মেঘ দিয়ে ছিটিয়ে দেওয়া হয়, একলাইনে সার সার ঝলসানো নারকেল গাছ, এবং আপনার স্ন্যাপশটটি সুন্দর করার জন্য আপনার কোনো ফিল্টার ব্যবহারের প্রয়োজন নেই। এটা সরল নিখুঁত ছবি। দ্বীপে আপনার পায়ে ধাপ ফেলবেন আর আপনাকে ঔপনিবেশিক অতীতকে স্মরণ করিয়ে দেবে। নতুন রং করা বাংকার লম্বা হয়ে দাঁড়িয়ে আছে এবং আপনি এই ছোট দ্বীপে বেড়াতে এসেছেন, আপনি দেখতে পাবেন ব্রিটিশরা সবসময় কিভাবে সম্পূর্ণ জীবনজুড়ে বেঁচে থাকায় বিশ্বাস করত। বেকারি, সুইমিং পুল এবং চার্চের অবশেষ সবই তাদের অতীতের সৌন্দর্যের কথা বলে।

বারাতাঙ এর চুনাপাথর গুহা এবং ম্যানগ্রোভ খাঁড়ি

Baratang

বারাতাঙ এর দৃশ্য চমৎকার এবং প্রাণবন্ত। লোকজন তাদের ব্যবসা নিয়ে ব্যস্ত, নারিকেল জল বিক্রয় বা গ্রামে বেড়াতে যাবার জন্য ডাকতে দেখা যায়। একটি রোমাঞ্চকর স্পীডবোটএর যাত্রায় আমরা চুনাপাথর গুহার ভেতর দিয়ে এবং ম্যানগ্রোভ খাঁড়ির মধ্যে অতিক্রমের এই 30 মিনিটের পথ যাত্রার সেরা অংশ। অন্ধকার এবং সুন্দর গুহা আর প্রানউদ্দীপক হাঁটা।

সীমাহীন রোমাঞ্চ

Water-Sports

আন্দামানের আরেকটি ভাল নাম হতে পারে রোমাঞ্চ। পোর্ট ব্লেয়ার এবং অন্যান্য বেশিরভাগ দ্বীপে অফুরন্ত জলক্রীড়ার সুবিধা রয়েছেআপনি শুধু নাম বলুন, আর তারা সেটা হাজির করবে। তাই কচ্ছপের সাথে সাঁতার কাটুন, রঙিন কোরেলদের আদর করুন, কিম্ভুতাকার সমুদ্রশশাদের খোঁচা দিন কিংবা সাবমেরিনের জানালা দিয়েবাইরের রঙীন মাছ দেখুন আকর্ষণগুলি কিন্তু সীমাহীন। পোর্ট ব্লেয়ারের জলি বুয়ে এর প্রশিক্ষিত গাইডদের সাথে স্নোরকেলিং এবং স্কুবা ডাইভিং করা যেতে পারে, তাই আপনি বিমানবন্দরের দিকে যাওয়ার আগে একটি জলক্রীড়া (যা আমি করেছি) দিয়ে আপনি আপনার ট্রিপ শেষ করতে পারেন।


One thought on “পোর্ট ব্লেয়ার, যেখান থেকে এই গল্প শুরু হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *