Insights into simplifying train travel

দমন ও দিউএর 6 টি সৈকত অবশ্যই পরিদর্শন করতে হবে

ভারতের সৈকত কেবল বালি এবং সমুদ্রের সংমিশ্রণ নয় কখনও কখনও, এটি চাট, খেলনা এবং আখের রস বিক্রেতাদের বড়সড় সমাগম। অন্য সময়ে, সৈকত মানে পরিষ্কার জল এবং নারকেল গাছ, যেখানে অন্যদের জন্য এটি সবরকম রোমাঞ্চকর জল ক্রীড়ার স্থান। কিন্তু যদি আপনি আদিমতা খোঁজেন, তাহলে দমন ও দিউএর সৈকত আপনার গন্তব্যস্থল হতে পারে।

দমনের সেরা সৈকত

দেবকা সৈকত

Bengali Travel Blog

এর অতিদীর্ঘ উপকূল থাকার কারণে সৈকতটি পারিবারের সাথে আনন্দ উদযাপনের একটি হটস্পট। দেবকা বিচে কিছু পাথুরে খন্দ আছে, আর তাই, এখানে সব জায়গাতে সাঁতারের জন্য অনুমোদিত নয়। বিনোদন পার্ক এখাকার আনন্দকে বাড়িয়ে দেয় আর শিশুদের কাছে এটা একটি বিশাল পাওনা। সমুদ্রের সামনে কফিতে একটি চুমুক কিংবা গরম প্লেটের উপর মাছ ভাজাতে কামড় বসানো, দেবকা বিচ একটি আনন্দপূর্ণ অবকাশ যাপনের উপহার দেয়।

ট্রিভিয়া: এই সৈকতে সোনালি বালি নেই, বরং সৈকতটি কালো মাটি দিয়ে ভরা।

 জামপোর সৈকত

দেবকা সৈকতের বিপরীতে, জামপোর সৈকতের নিজস্ব আকর্ষণ রয়েছে। দমনের দক্ষিণ প্রান্তে অবস্থিত এই সৈকত, যারা নিস্তব্ধতা পচ্ছন্দ করেন তাদের জন্য দমনের এই সৈকতটি। এখানে, আপনার মনোযোগ বিঘ্নকারী কোন বিনোদন পার্ক বা ঘনিষ্ঠবুনটের খাবারের দোকান নেই। বিপরীতদিকে আপনি যদি আয়েশী হতে চান, আরব সাগরের শীতল জলের মধ্যে সাঁতার কাটুন বা ঝাঊগাছের ছায়ায় বসে থাকতে চান, তাহলে জামপোর সৈকত আপনার জন্য আদর্শ।

পরামর্শ: সমুদ্র সৈকত আশ্চর্যজনক সূর্যাস্তের দৃশ্য দেখায়, সেই অনুযায়ী আপনার ভ্রমণ পরিকল্পনা করুন।

দিঊ এর শ্রেষ্ঠ সৈকতসমূহ

নাগোয়া সৈকত

মাছ ধরার এই ছোট্ট গ্রামটি দিঊ এর সৈকতের এক চমৎকার অভিজ্ঞতা প্রদান করে। নাগোয়া সৈকতের ঘোড়া আকৃতি পর্যটনের প্রধান আকর্ষণ এবং পর্যটকদের চুড়ান্ত উপভোগের জন্য বিভিন্ন উপায় প্রদান করে যেমন কলাগাছের নৌকা যাত্রা, প্যারাসলিং, জেট স্কিইং এবং সার্ফিং। নারিকেল এবং ভুট্টা বিক্রেতাদের সাথে বিনিময় করা, নাগোয়া সৈকত দিউএ বেড়ানোর জন্য সবচেয়ে জনপ্রিয় জায়গা।

ট্রিভিয়া: নাগোয়া মানে নিউ গোয়াঔপনিবেশিক শাসনের সময় অনেক গোয়েনীয় পরিবার এই সমুদ্র সৈকতের আশেপাশে বসতি স্থাপন করে।

চক্রতীর্থ সৈকত

দিউ এর মোটামুটি কেন্দ্রে অবস্থান করে, চক্রতীর্থ সৈকত তাদের জন্য যারা একান্ত অনুসন্ধান করে। উপকূল বরাবর আকীর্ণ পাথরের সাথে, শান্ত এবং তার ভিন্ন ধরনের গঠন, দীউএর সৈকত নিখুঁত ফোটোগ্রাফিক মুহূর্তের জন্য বিস্ময়কর পরিবেশ বর্তমান। দিউএর সানসেট পয়েন্ট সৈকতে অবস্থিত এবং এর সূর্যাস্তের দৃশ্য পরিত্যাগের অন্যকোনো উপায়ের কথা আপনার মনেই হবে না।

ট্রিভিয়া: সৈকতের কাছাকাছি একটি শ্রদ্ধেয় শ্রীকৃষ্ণ মন্দির আছে তাই এর চক্রতীর্থ নামকরণ করা হয়েছে। মন্দিরটির অনেক পৌরাণিক কাহিনীর অনুসঙ্গ আছে।

ঘৌঘলা সৈকত

দিঊ থেকে প্রায় 15 কিলোমিটার দূরে, ঘোঘলা সৈকত হল দিঊ এর আরেকটি অবশ্যই বেড়াতে যাবার স্থান যেখানে আপনি আরামদায়ক অভিজ্ঞতা পাবেন। জনপ্রিয় নাগোয়া সৈকত হিসাবে এখানে তত ভিড় নেই, আপনি এখানে কিছু জল ক্রীড়ার মত কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত রাখতে পারেন। ঘোঘলা সৈকতে আপনার সুইমিং গিয়ারের জন্য একটি আদর্শ গন্তব্য এবং বাচ্চাদের সাথে কিছু সময় উপভোগ করতে পারেন। এবং অনুমান করুন, যদি আপনি যথেষ্ট ভাগ্যবান হন তবে আপনি কয়েকটি ডলফিনও দেখতে পাবেন।

ট্রিভিয়া: সৈকতটি প্রাকবিবাহের ফটো তোলার জন্য একটি অন্যতম গন্তব্য হয়ে গেছে।

জলন্ধর সৈকত

জলন্ধর সৈকত, তাল গাছের সারি, যা প্রায় সৈকতের আঁকা ছবির বাস্তব জীবনের অনুকরণ। ভিড়, নির্মল এবং আদিমতা বর্জিত, তালগাছের পাতার মসীবর্ণ ছায়ার মাধ্যমে দিগন্ত দেখার চেয়ে বেশি আনন্দের আর কিছুই নেই।

ট্রিভিয়া: এই সৈকতটি একটি পৌরাণিক দৈত্যকে নিবেদিত একটি নিকটবর্তী মন্দির থেকে তার নামটি এসেছে জলন্ধর এই দৈত্যকে শ্রীকৃষ্ণ হত্যা করেছিলেন।

তাহলে, আপনি কি দমন ও দিউ সমুদ্র সৈকতের তাজা, খাঁটি বাতাসের শ্বাস নিতে চান?

 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *