Insights into simplifying train travel

চেইন টানার বিষয়ে আপনি হয়ত জানেন না।

ট্রেনে ভ্রমণের সময় আপনি প্রতিটি কোচে একটি করে জরুরীকালীন চেইন দেখতে পাবেন। তবে, আপনি হয়ত এটি নিয়ে করতে হবে আর কি করতে হবেনা সেটা জানেন না। চেইন টানার বিষয়ে সব কিছু বুঝতে নিচের গুলি পড়ুন।

যখন কেউ চেইন টানে তখন কিভাবে ট্রেন থেমে যায়?

facts of chain pulling

অ্যালার্ম চেইন টানা হয় যেটা ট্রেনের প্রধান ব্রেক পাইপের সাথে যুক্ত থাকে। এই ব্রেক পাইপ বাতাসের চাপ বজায় রাখে, এটি ট্রেন কে মসৃণভাবে ভাবে চলতে সাহায্য করে। যখন জরুরী কালীন চেইন টানা হয়, তখন পাইপে জমে থাকা বাতাস একটি ছোট্ট ছিদ্র দিয়ে বেরোতে থাকে। বাতাসে এই চাপ কমে যাবার কারনে ট্রেনের গতি কমে যায়। ট্রেনের চালক বাতাসের এই দ্রুত পতন লক্ষ্য করেন এবং ট্রেনের গতি কমাতে থাকেন। যেহেতু ট্রেন সরু রেলের উপর দিয়ে চলাচল করে তাই এটাকে হঠাৎ করে দাড় করানো যায়না, এই রকম হলে ট্রেন ভারসাম্য হারিয়ে রেললাইনচ্যুত হতে পারে।

কিভাবে আরপিএফগন জানতে পারেন যে কে চেইন টেনেছেন?

ইঞ্জিনের কন্ট্রোলেও একটি লাইট জ্বলতে এবং বাজতে থাকে এবং প্রতিটি কামরাতে একটা জরুরিকালীন ফ্ল্যাশার লাগানো থাকে এবং যখনই জরুরী কালীন চেইন টানা হয় তখনই এটা সক্রিয় হয়। এছাড়াও একটি লাইট পাইলটের নিয়ন্ত্রণ স্থলে জ্বলতে এবং বাজতে থাকে যতক্ষন না ট্রেনের গার্ড, সহকারী পরিচালক এবং আরপিএফ গন চেন টানা স্থানে পৌঁছায় এবং চেইনকে ম্যানুয়ালী রিসেট করে। একবার চেইন রিসেট করা হয়ে গেলে, বাতাসের চাপ আবার ধীরে ধীরে স্বাভাবিক হয় এবং ট্রেন চলার উপযোগী হয়ে পড়ে। আরপিএফ গণ কামরার যাত্রীদের জিজ্ঞাসাবাদ করেন যে তাদের মধ্যে কে চেইন টেনেছেন।

চেইন টানার শাস্তি কি?

Railway rules

ভারতীয় রেল আইনের 141 নং ধারা অনুসারে উপযুক্ত কোনো কারণ ছাড়াই চেন টানা শাস্তিমুলক অপরাধ। এই আইন অনুসারে, যদি একজন যাত্রীর কারনে রেলের দায়িত্বপ্রাপ্ত কর্মচারী এবং যাত্রীদের বিঘ্ন ঘটায়, কোনো উপযুক্ত কারন ব্যাতিরেকে তাহলে সেই ব্যাক্তিকে দোষী বলে গণ্য করা হবে।ব্যাক্তির দোষ প্রমানিত হলে একবছরের জেল অথবা হতে পারে জরিমানা যার পরিমান 1000 টাকা পর্যন্ত হতে পারে।

চেইন টানার গ্রহনযোগ্য কারনগুলি কি?

Acceptable Conditions for Chain Pulling

ট্রেনের চেইন টানার কিছু গ্রহনযোগ্য শর্তগুলির মধ্যেঃ একজন সহযাত্রী চলন্ত ট্রেন থেকে পড়ে গেলে, পরিবারে সদস্যের কেউ স্টেশনে থেকে গেলে, বয়স্ক বা বিশেষচাহিদা সম্পন্নদের সঙ্গী হিসাবে যাত্রাকালে যদি স্টেশনে ট্রেনের দাঁড়ানোর সময় কম হলে, জরুরীকালীন চিকিৎসা, জরুরীকালীন নিরাপত্তা যেমন ডাকাতি।

চেইন টানলে কি ট্রেনের কোন ক্ষতি হয়?

Accident-due-to-Chain-Pulling

ট্রেনের সর্বোচ্চ গতিতে থাকা কালীন যদি চেইন টানা হয় তবে এক্ষেত্রে ট্রেনের লাইনচ্যুত হবার সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। এছাড়াও, হঠা করেই ট্রেন দাঁড় (চেইন টানার কারনে) করালে শৃংখল প্রতিক্রিয়া শুরু হতে পারে। এটা ট্রেনকে সঠিক সময় হতে শুধু বিলম্বই করায় না, এছাড়াও একই লাইনে অন্য ট্রেনের যাত্রাকেও বিলম্বিত করে।


Leave a Comment

Required fields are marked *