Simplifying Train Travel

কিছু অজানা RAC টিকিট নিয়মের বিষয়ে জানা

আপনি কি ডিটেকটিভ নভেল পড়তে ভালোবাসেন যেখানে রোমহর্শক প্লট থাকে? তাহলে আপনি হয়তো যখন ভারতীয় রেলওয়ের কিছু নিয়ম এবং নীতি পড়তে যাবেন তখন আপনার সেই একই ধরনের অনুভূতি হতে পারে। আমাদের মতো সাধারণ প্যাসেঞ্জারের মনে সবসময়েই অনেক প্রশ্ন থাকে। RAC (Reservation Against Cancellations) টিকিটের নিয়মগুলি কী। RAC এর সাধারণ নিয়মগুলির উল্লেখ রয়েছে এমন অজস্র সাইট আপনি পেয়ে যাবেন তবে এমন অনেক অংশ রয়েছে যেগুলি নিয়ে যাত্রীদের তেমন ভালো করে কোনও ধারনা নেই। RailYatri এ আমরা এই ধরনের কিছু প্রশ্নের উত্তর দিয়ে যাত্রীদের সাহায্য করতে চাই। তবে হ্যাঁ আমরা কিছু একবারে সহজ সরল ভাবে উত্তর দেওয়ার চেষ্টা করব।

সাধারণ এক্সপ্রেস ট্রেনে RAC কোটাতে কতগুলি আসন সংরক্ষণ করে রাখা হয়?

No of seats in RAC Quota

সাধারণ এক্সপ্রেস ট্রেনে 142টি টিকিট RAC কোটাতে আসতে পারে। আসুন ব্যাখ্যা করা যাক (আপনার বোঝার সুবিধার্থে, আসুন রেফারেন্স হিসাবে স্লিপার কোচকে বিবেচনা করি): সাধারণ ভাবে যেকোনও এক্সপ্রেস ট্রেনে 12টি স্লিপার কোচ থাকে। 12টি স্লিপার কোচের প্রতিটিতে 72টি করে আসন থাকে, তাহলে মোট উপলব্ধ আসন সংখ্যা হল 864 (72X12), এক্সপ্রেস ট্রেনে RAC কোটাতে মোট 71টি আসন সংরক্ষিত থাকে। আর এই 71টি আসনের প্রতিটি দুই জন করে শেয়ার করবেন, তাহলে সাধারণত মোট RAC সংখ্যা হল 142 (71X2)

আপনি কি RAC টিকিটে যাত্রা করতে পারবেন?

RAC Ticket

RAC Ticket

95% ক্ষেত্রে আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনি যাত্রা করতে পারবেন তবে আপনাকে হয়তো আপনার আসন অন্য আর একজনের সাথে শেয়ার করতে হতে পারে। আপনি হয়তো জানেন যে, RAC কোটায় সাইড লোয়ার বার্থ সিট দুইজনকে দেওয়া হয় যারা তা নিজেদের মধ্যে শেয়ার করে নেন, যদি টিকিট কনফার্ম না হয় অথবা ট্রেনে কোনও খালি সিট না থাকে। তবে এমন একটি পরিস্থিতি রয়েছে যেখানে আপনি হয়তো যাত্রা করতে পারবেন না, সেই বিষয়ে জানতে নীচে পড়ুন।

RAC টিকিট কি ওয়েটিং-লিস্টে চলে যেতে পারে?

RAC-to-Waiting-list

হ্যাঁ, RAC টিকিট ওয়েটিং-লিস্টে চলে যেতে পারে তবে এমনটা খুব কমই হয়। ট্রেনের কিছু কোচ অনুপলব্ধ থাকলে এবং সিট অপ্রতুল হয়ে পড়লে এই ধরনের ঘটনা ঘটতে পারে। ধরুন, একটি ট্রেনে 12টি স্লিপার কোচ আছে এবং তাদের মধ্যে একটি কোচে কোনও প্রযুক্তিগত সমস্যা দেখা দিল এবং তা ব্যবহার করা যাবে না। তাহলে, যাদের কাছে কনফার্ম টিকিট আছে তাদের বাকি কোচে জায়গা দিতে হবে। এই ধরনের বিরল ক্ষেত্রে, RAC টিকিট ওয়েটিং লিস্টে চলে যেতে পারে।

RAC টিকিটগুলিতে কি কোনও ক্যাটাগরি আছে?

অপ্রত্যক্ষভাবে, RAC টিকিটগুলিরে জরুরি কোটা বৈধ হয়। জরুরি কোটায় ভিআইপি, রেলওয়ে কর্মী ইত্যাদি জনেরা টিকিট বুক করতে পারেন, যা অনেক সময়ে কনফার্ম হয় না। অনেক সময়ে এই সব টিকিট সাধারণ RAC বুকিংয়ের তুলনায় অগ্রাধিকার পায়।

RAC টিকিটগুলির কনফারমেশন কি সবসময়ে সিরিয়াল নম্বর অনুসরণ করে?

না, সবক্ষেত্রে নয়! আপনি দেখছেন যে RAC তে জরুরি কোটা রয়েছে। তাই, RAC 1 যেহেতু প্রথমে কনফার্ম করা হবে, বিরল ক্ষেত্রে RAC এর নিচের ক্রমিক সংখ্যায় থাকা কোনও টিকিট EQ এর কারণে কনফার্ম হতে পারে।

আপনার RAC টিকিট থাকলে, আপনাকে কি সবসময়ে সাইড লোয়ার বার্থ সিটই দেওয়া হবে?

সাধারণ ভাবে তাই হয়ে থাকে, তবে কিছু ক্ষেত্রে যদি কনফার্ম টিকিট বাতিল করার সংখ্যা খুব বেশি হয় এবং মিডল অথবা আপার বার্থ উপলব্ধ হয়ে পড়ে, তাহলে তা যাত্রীকে দেওয়া হতে পারে। তবে এমনটা খুব কমই ঘটে।

RAC টিকিট থাকা কিছু যাত্রীদেরকে সোলো বার্থ দেওয়া হয় কেন?

Solo berth in RAC Quota

কিছু ক্ষেত্রে আপনি দেখতে পাবেন যে, RAC টিকিট থাকা কাউকে হয়তো পুরো বার্থটাই দিয়ে দেওয়া হয়েছে, তাকে তা অন্য কারোর সাথে শেয়ার করতে হবে না। এই ধরনের ভালো ঘটনা তখনই ঘটে যখন ওই বার্থ আর যার শেয়ার করার কথা ছিল তিনি হয়তো শেষ মুহূর্তে কনফার্ম টিকিট পেয়ে গেছেন এবং আর হয়তো রি-অ্যালোকেট করার মতো সময় নেই।

টিকিটে দুইটি RAC নম্বর কেন থাকে, যেমন RAC 15/RAC 9?

আমরা অনেকেই এই ধরনের স্থিতি দেখে বিভ্রান্ত হয়ে যাই। এর মানে হল আপনি যখন বুকিং প্রক্রিয়া শুরু করেছিলেন তখন আপনি RAC 15 তে ছিলেন, তবে সময়ের সাথে আরও 6টি টিকিট বাতিল হয়ে গিয়েছে, তাই আপনি সারিতে উপরের দিকে উঠে এসে বর্তমানে RAC 9 স্থানে রয়েছেন।

আপনি যদি আরও একজনের সাথে (একই PNR) ভ্রমণ করেন এবং RAC 3 & 4 থাকে, তাহলে আসন কি একসাথে হবে?

RAC টিকিট শুধুমাত্র তখনই কনফার্ম হয় তখন অন্য কেউ তার কনফার্ম টিকিট বাতিল করে দেন। তাই, আপনার টিকিটের চূড়ান্ত স্থিতি অন্যের টিকিট বাতিল করার উপরে নির্ভরশীল। তবে, সাধারণত ভারতীয় রেলওয়ে একই PNR থাকা টিকিটের যাত্রীদের একজায়গায় আসন দেওয়ার চেষ্টা করে। তাই, আপনি একই সিট পেলেও পেতে পারেন।

RAC টিকিট কনফার্ম হবে কিনা তা কি আগে থেকে বোঝা যেতে পারে?

Family-travel RAC Quota

হ্যাঁ, অবশ্যই আগে থেকে আন্দাজ করা যেতে পারে আর আমরা RailYatri তে ঠিক এটিই করে থাকি। তবে এই ধরনের বিশ্লেষণের জন্য, কতটা ভিড় থাকে তার বিস্তারিত বিশ্লেষণ, বাতিল করার ইতিহাস এবং ট্রেনের সময় মতো পারফরম্যান্সের তথ্য প্রয়োজন।


3 thoughts on “কিছু অজানা RAC টিকিট নিয়মের বিষয়ে জানা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *